ভার্চুয়াল রিয়েলিটি

 রওনাক ত্বকের চিকিৎসার জন্য ডাক্তারের কাছে গেলেন।ডাক্তার পরীক্ষা-নিরীক্ষা করে নিম্ন তাপমাত্রা প্রয়োগ করে চিকিৎসা করলেন।ডাক্তার নতুন রোগীর তুলনায় পরাতন রোগীর জন্য কম ফি নেন।ডাক্তার রওনাকের আঙ্গুলের ছাপ নিয়ে কম্পিউটার দেখে কম ফি ধার্য্য করলেন। 

(ক) ভার্চুয়াল রিয়েলিটি কী? 

(খ) তথ্য প্রযুক্তি নির্ভর বিশ্বই বিশ্বগ্রাম - ব্যাখ্যা কর।

(গ) উদ্দীপকে রওনাকের সম্ভাব্য চিকিৎসা পদ্ধতি ব্যাখা কর। 

(ঘ) উদ্দীপকের ডাক্তার ফি কম নিয়ে সঠিক চিকিৎসা প্রদানের বিষয়টি বিশ্লেষণ কর।


(ক) 

ভার্চুয়াল রিয়েলিটি :

ভার্চুয়াল রিয়েলিটি হলো সংবেদনশীল গ্রাফিক্স তৈরির মাধ্যমে বাস্তবের ত্রিমাত্রিক অবস্থাকে কম্পিউটারের সাহায্যে উপস্থাপন  ও অনুধাবন করা


ভার্চুয়াল রিয়েলিটি


  (খ)
তথ্য প্রযুক্তি নির্ভর বিশ্বই বিশ্বগ্রাম: 

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি নির্ভর বিশ্ব আজ হাতের মুঠোয়।তাই বর্তমান সময়কে বলা হয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তির যুগ বা বিশ্বায়নের যুগ। এ যুগের প্রধান চালিকাশক্তি তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সমন্বয়। আর এ তথ্য ও যোগাযোগ প্রযুক্তির কল্যাণে সারা বিশ্ব আজ পরিণত হয়েছে বিশ্বগ্রামে। তাই তথ্য ও যোগাযোগ প্রযুক্তির কল্যাণে সারা বিশ্ব যেন একটি গ্রাম যেখানে সবাই একসাথে নিবিড় সম্পর্কের বন্ধনে আবদ্ধ হয়ে বসবাস করছে।

(গ)   

ক্রায়োসার্জারি:

ক্রায়োসার্জারি


উদ্দীপকে রওনাকের চিকিৎসা পদ্ধতি হলো ক্রায়োসার্জারি। মূলত বরফ শীতল তাপমাত্রায় কোষকলা ধ্বংস করার ক্ষমতাকে ক্রায়োসার্জারি পদ্ধতিতে কাজে লাগানো হয়। এক্ষেত্রে অত্যান্ত শীতল তাপমাত্রায় কোষকলার অভ্যান্তরে বলের আকৃতিবিশিষ্ট ছোট ছোট বরফের কূন্টাল তৈরি হয়ে আক্রান্ত কোষগুলোকে ধ্বংস করে ফেলে।এ যন্ত্রে সাধারণত শীতলকারী হিসাবে তরল নাইট্টোজেন অথবা আর্গন গ্যাস ব্যবহার করা হয়। ক্রায়োসাজারি  ত্বকের ক্ষেত্রে খুবই কার্যকরীহওয়ায় বর্তমানে ত্বকের বিভিন্ন অসুস্থতা যেমন- তিল,আঁচিল,মেছতা বিভিন্ন ধরনের টিউমারও ক্যান্সার চিকিৎসায় এ পদ্ধতি ব্যবহৃত হয়। এ ক্ষেত্রে অত্যান্ত শীতল ও পদার্থ  আক্রান্ত স্থানের কোষকলার ওপর তলা জড়ানো শলাকা বা স্প্রে করার কোনো যন্ত্রের সাহায্যে সরাসরি প্রয়োগ করা হয়। এক্ষেত্রে কখনো কখনো একটি  নলের মধ্যে কার্বন ডাইঅক্সাইডের অত্যান্ত ছোট ছোট বরফের টুকরো তৈরি করে অথবা এসিস্টোনের সংগে মিশ্রিত অবস্থায় মন্ডের মতো তৈরি করেও ব্যবহার করা হয়ে থাকে। প্রয়োগ পদ্ধতি এবং ঠান্ডার মাত্রা ক্ষতের আয়তন,কোষকলার ধরন,গভীরতা ও অবস্থানের উপর নির্ভর করে নির্ধারণ করা হয়।শরীরের অভ্যান্তরে টিউমারের ক্ষেত্রে আক্রান্ত স্থানের উপর স্থাপিত ক্রায়োপ্রোব নামক ফাঁপা নলটির মধ্য দিয়ে শীতল পদার্থ সঞ্চালিত করে চারপাশে এক-দুই ইঞ্চি পরিমাণ জায়গায় অবস্থিত সুস্থ কোষকলাসহ টিউমারটি হিমায়িত করে তোলা হয়। কখনো কখনো টিউমারের বিভিন্ন অংশের জন্য একের অধিক প্রোব ব্যবহার করা হয়। এরপর প্রোবগুলো সরিয়ে নিয়ে হিমায়িত কোষগুলো গলে যেতে দেওয়া হয়।


(ঘ)

বায়োমেট্টিক্স”

বায়োমেট্টিক্স

উদ্দীপকের বর্ণনা অনুযায়ী ডাক্তার অঙ্গুলের ছাপ নিয়ে কম্পিউটার দেখে রোগির ফি কম নেন। ডাক্তারের ব্যবহৃত এ পদ্ধতিটি হলো বায়োমেট্টিক্স পদ্ধতি। অন্যদিকে বায়োইনফরমেট্টিক্স প্রযুক্তিতে রোগির রোগ সর্ম্পকিত ডেটা সংরক্ষণ করে সঠিক চিকিৎসা প্রধান করেন।এ পদ্ধতিতে প্রথমে ফিঙ্গারপ্রিন্ট অপটিক্যাল স্ক্যানের মাধ্যমে আঙ্গুলের ছাপের ইমেজ নেয়া হয়।ইনপুটকৃত ইমেজের অর্থাৎ আঙ্গুলের ছাপের বিশেষ কিছু একক বৈশিষ্ট্যকে ফিল্টার করা হয় এবং এনক্রিপ্টেড বায়োমেট্টিক্স কি হিসেবে সংরক্ষরণ করা হয়।ফিঙ্গারপ্রিন্ট ইমেজকে সংরক্ষণ না করে সংখ্যার সিরিজ( বাইনারি কোড ) কে ভেরিফিকেশনের জন্য সংরক্ষণ করা হয়। ফিঙ্গারপ্রিন্ট সিস্টেমের অ্যালগরিদম এ বাইনারি কোডকে ইমেজে পুন:রুপান্তর করতে পারেনা।তাই কেউ ফিঙ্গার প্রিন্টকে নকল (ডুপ্লিকেট) করতে পারে না।
অতএব এ পদ্ধতিতে পরবর্তীতে যখন রোগী আবার আগে তখন ফিঙ্গারপ্রিন্ট নিয়ে ঐ রোগীকে পরাতন রোগী হিসেবে সহজেই শনাক্ত করে ফি কম নেন এবং রোগীর রোগ সর্ম্পকিত পূর্বের ডাটা ও বর্তমান অবস্থা পর্যালোচনা করে সঠিক চিকিৎসা প্রদান করেন।

No comments:

Post a Comment

Popular Posts